ব্রেকিং নিউজ

6/recent/ticker-posts

ছাঁটাই হওয়া বাস কর্মীদের বিক্ষোভকে AICCTU-র সমর্থন

বাস কর্মীদের বেআইনি ছাঁটাইয়ের প্রতিবাদে AICCTU-এর প্রেস বিবৃতি

বিশ্বরূপ দে : রাজ্য সরকারের অধীনস্ত WBTC, SBSTC এবং NBSTC সংস্থার শতাধিক কর্মীকে বেআইনি ছাটাইয়ের প্রতিবাদে বুধবার (১লা ডিসেম্বর'২১) ডালহৌসির পরিবহন ভবনের সামনে বিক্ষোভ দেখান বাস কর্মীরা । তাদের এই প্রতিবাদকে সমর্থন করে এদিন এক প্রেস বিবৃতি প্রকাশ করে সিপিআই (এমএল) লিবারেশনের শ্রমিক সংগঠন AICCTU ।উক্ত বিবৃতির মাধ্যমে সংগঠনের রাজ্য সম্পাদক কমরেড দিবাকর ভট্টাচার্য বলেন, "আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করেছি বিগত কিছুদিনের মধ্যে রাজ্য সরকারের পরিবহন শিল্পসংস্থাগুলির কর্তৃপক্ষ বেআইনিভাবে এসবিএসটিসি, সিটিসি, ভুতল, সিএসটিসি ও এনবিএসটিসি সংস্থায় কর্মরত শতশত কর্মীদের কাজ থেকে ছাঁটাই করে চলেছে । এমনকি সিটিসি কর্তৃপক্ষ কর্তৃক ১৪ জন ছাঁটাই কর্মীকে কাজে ফিরিয়ে নেওয়ার রাজ্য শ্রম দপ্তরের ত্রিপাক্ষিক চুক্তিকেও ( গত ২৮/০৯/২১ তারিখের চুক্তি) অমান্য করছে । যা পরিবহন শিল্পের কর্মীদের মধ্যে হতাশা ও আতঙ্কের বাতাবরণ সৃষ্টি করেছে । 

পরিবহন সংস্থার কর্তৃপক্ষ কর্মীদের দায় অস্বীকার করতে অত্যন্ত রহস্যজনক ভাবে কয়েকটি এজেন্সি সংস্থাকে সামনে নিয়ে আসছে । যে সংস্থাগুলির আইনি বৈধতা নিয়েও রীতিমতো প্রশ্ন উঠছে । এমনও অভিযোগ আসছে, এই সকল কর্মীদের নিয়োগের সময় পরিবহন সংস্থা, শাসকদলের নেতা এবং এজেন্সির কর্তৃপক্ষের একাংশ বেকার যুবকদের কাছ থেকে ১০/২০ হাজার টাকা করে আদায় করেছিল ।  

  বেআইনি কর্মী ছাটাইয়ের প্রতিবাদে আজ ০১/১২/২১ তারিখ দূপুর  ১টায় ডালহৌসির পরিবহন ভবনের সামনে শ্রমিকরা স্বতঃস্ফূর্ত ভাবে  বিক্ষোভে ফেটে পড়েন । আমরা এআইসিসিটিইউ এর রাজ্য কমিটির পক্ষ থেকে দাবী জানাচ্ছি--

(১) করোনা মহামারী সময়কালে যে সকল কর্মী  জীবনের ঝুঁকি নিয়ে রাজ্যের পরিবহন শিল্পকে সচল রেখেছিলেন তাঁদের ছাঁটাই করা চলবে না এবং ছাঁটাই প্রত্যাহার করে অবিলম্বে কাজে ফিরিয়ে নিতে হবে ।

২) রাজ্য শ্রম দপ্তর কর্তৃক ম্যানেজমেন্টের বেআইনি ছাঁটাই-বিরোধী ত্রিপাক্ষিক চুক্তিকে কার্যকরী করে অবিলম্বে ১৪ জন কর্মীকে CTC-তে কাজে ফিরিয়ে নিতে হবে এবং বকেয়া বেতন দিতে হবে ।

৩) পরিবহন শিল্পের শূন্য পদে সকল কন্ট্রাক্ট, অস্থায়ী ও এজেন্সি কর্মীদের স্থায়ীকরণ করতে হবে । 

৪) দূর্নীতিগ্রস্ত, অসৎ,স্বৈরাচারী ম্যানেজমেন্টকে শাস্তি দিতে হবে ।

  দ্রুত সমস্যার সমাধান না হলে আগামী দিনে পরিবহনমন্ত্রী শ্রী ফিরহাদ হাকিমের কাছে ডেপুটেশন দেওয়া হবে এবং তারপর বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে ।"

Post a Comment

0 Comments