ব্রেকিং নিউজ

6/recent/ticker-posts

বাঁকুড়ায় লোকপুরে শৈবতীর্থ অমরনাথ

 

নিজস্ব প্রতিনিধি বাঁকুড়াঃ সাধ ও সাধ্য দুই-ই থাকলেও এখনো যাওয়া হয়ে ওঠেনি অন্যতম শৈবতীর্থ অমরনাথ। আর তাই এবার বাড়িতেই বরফের শিব লিঙ্গ তৈরী করে পূজো করলেন বাঁকুড়া শহরের লোকপুর এলাকার বাসিন্দা, গৃহবধূ সঙ্গীতা পাত্র। ইংরেজী সাহিত্যে এম.এ সঙ্গীতা মুহূর্তে সোশ্যাল মিডিয়ার অন্যতম জনপ্রিয় মুখ। তাঁর 'সঙ্গীতাজ প্যাশন' ইউটিউবে চ্যানেলের ফলোয়ার্সের সংখ্যাও নেহাৎ কম নয়।*

   এহেন সঙ্গীতাই এবার বাড়িতে বসেই বরফের শিবলিঙ্গ তৈরী করে এলাকায় তাক লাগিয়ে দিলেন। দেবাদিদেব মহাদেবের মাস হিসেবে পরিচিত শ্রাবণের চতুর্থ সোমবার বাড়ির ঠাকুর ঘরে সেই বরফের শিবলিঙ্গকে সামনে রেখে নিষ্ঠাভরে করলেন পূজাপাঠও।

 প্রসঙ্গত, পুরানে কথিত আছে যে এই শ্রাবণ মাসেই হয়েছিলো সমুদ্র মন্থন।  দেবাসুরের দ্বৈত সমুদ্র মন্থনে অসংখ্য মূল্যবান জিনিসের সাথে উঠে এসেছিল হলাহল বিষ। ঐ বিষের ভাগ নিতে কেউই রাজি হয়নি। সেই বিষ পান করে নিজের কন্ঠে ধারণ করে সমগ্র বিশ্বকে রক্ষা করেছিলেন স্বয়ং দেবাদিদেব মহাদেব।

 তাই এই মাস তাঁর জন্য উৎসর্গীকৃত বলে অনেকে মনে করেন। আবার অন্য মতও আছে- সতী দেহত্যাগের পর পার্বতী রুপে জন্ম নেন। এই শ্রাবণ মাসেই শিব ও পার্বতীর পূনর্মিলন ঘটে। অনেকের বিশ্বাস এই মাসে শিব মর্ত্যে নিজের শ্বশুর বাড়িতে আসেন। আর তাই ভক্তি আর ভালোবাসা দিয়ে শিব আরাধনায় মেতে ওঠেন মানুষ।

 বাড়িতে বসেই নিজের হাতে তৈরী বরফের শিবলিঙ্গ পূজা করার পর সঙ্গীতা বলেন, শ্রাবণ মাসের শুরু থেকেই ভাবছিলাম বাড়ির কাছাকাছি কোন মন্দিরে গিয়ে শিবের মাথায় জল ঢেলে আসবো।

 কিন্তু নানান কারণে তা আর হয়ে ওঠেনি। বাড়িতে কোন শিবলিঙ্গ না থাকায় বরফ দিয়ে নিজের হাতে শিবলিঙ্গ তৈরীর বিষয়টা মাথায় আসে। আর সেই ভাবেই এই শিবলিঙ্গ তৈরী ও পূজা করা বলে তিনি জানান। 

Post a Comment

0 Comments